Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Lead 1
Lead 2
Lead 4
Lead 5
Lead3
অন্য পত্রিকার খবর
অন্য পত্রিকার খবর ১
অন্য পত্রিকার খবর ২
অন্য পত্রিকার খবর ৩
আরও সংবাদ
ইসলাম
বিবিধ
ভিডিও নিউজ
মৌলিক




প্রতিবন্ধীদের ডাটাবেজ তৈরি করতে সায়মা ওয়াজেদের আহ্বান


প্রকাশিত :১৬.০৫.২০১৮

নিউজ ডেস্ক: সকলের অংশগ্রহণমূলক একটি সমাজ গঠনে প্রতিবন্ধীদের সম্পৃক্ত করতে তাদের ওপর একটি ডাটাবেজ তৈরি করার আহবান জানিয়েছেন অটিজম সংক্রান্ত জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘প্রতিবন্ধীতা এবং দুর্যোগ ঝুকি ব্যবস্থাপনা-বর্তমান ও ভবিষ্যৎ’ শীষর্ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের প্লেনারি সেশন পরিচালনাকালে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন।

দক্ষিণ পূর্ব এশিয়া বিষয়ক অটিজম সংক্রান্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) শুভেচ্ছা দূত সায়মা ওয়াজেদ হোসেন বলেন, প্রতিবন্ধীদের ওপর কোন ডাটবেজ না থাকা একটি বড় সমস্যা। ডাটাবেজ না থাকায় তারা কোথায় বসবাস করে, কি ভাবে বসবাস করে, তদের জীবনে কি ঘটছে,কতজন লোক প্রতিবন্ধী, এ সব ব্যাপারে সঠিক কোন তথ্য নেই।

তিনি আরও বলেন, আমরা অর্থনৈতিক অথবা সামাজিক উন্নয়ন উভয়ের জন্য উন্নয়ন পরিকল্পনা করেছি।

অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম, চিলির ওএনজি ইনক্লুসিভার নির্বাহী পরিচালক কালোর্স কায়সার, দুযোর্গ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব সত্য ব্রত সাহা, ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর খুরশিদ আলম এবং অস্ট্রেলিয়ার সিনিয়র পলিসি অফিসার সামান্ত হেলেন ফ্রেন্স বক্তব্য রাখেন।

ডিজএ্যাবিলিটি ইনক্লুসিভ ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট সংক্রান্ত এডভাইজারি কমিটির আন্তর্জাতিক ফোকাল পয়েন্ট সায়মা উন্নয়ন পরিকল্পনায় শুধু জনসংখ্যা গণনা না করে, তাদের প্রকৃত প্রয়োজন বিবেচনায় রেখে উন্নয়ন পরিকল্পনার ওপর অধিক গুরুত্ব দিতে ইউএনডিপির প্রতি আহবান জানান।

তিনি প্রতিবন্ধীদের জন্য নীতি প্রণয়নে তাদেরকে সম্পৃক্ত করার মাধ্যমে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপরও গুরুত্বারোপ করেন।

মন্ত্রি পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, সরকার জাতিসংঘ উন্নয়ন লক্ষ্য অজর্নের (এসডিজি) আলোকে দুর্যোগ ঝুঁকি হ্রাস সম্পৃক্ত করার পরিকল্পনা করেছে।

তিনি আরো বলেন, দুর্যোগ ঝুঁকি কমিয়ে আনতে সমাজের সকলের অংশগ্রহণ প্রয়োজন এবং সকল নীতি ও চর্চায় লিঙ্গ বয়স প্রতিবন্ধী নির্বিশেষে সকলকে সম্পৃক্ত করতে বিশেষ দৃষ্টি দিতে হবে।



Designed By BanglaNewsPost