Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Lead 1
Lead 2
Lead 4
Lead 5
Lead3
অন্য পত্রিকার খবর
অন্য পত্রিকার খবর ১
অন্য পত্রিকার খবর ২
অন্য পত্রিকার খবর ৩
আরও সংবাদ
বিবিধ
ভিডিও নিউজ
মৌলিক



রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন জন্ম নিচ্ছে ৬০ শিশু: ইউনিসেফ


প্রকাশিত :১৭.০৫.২০১৮

নিউজ ডেস্ক: মিয়ানমার সেনাবাহিনীর হাত থেকে বাঁচতে সীমান্ত পেরিয়ে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা প্রতিদিন প্রায় ৬০টি শিশু জন্ম দিচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়, রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সর্বশেষ অভিযানের পর গত ৯ মাসে প্রায় ৭ লাখ রোহিঙ্গা পালিয়ে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এভাবে জাতিগত নিমূলের ঘটনার নিন্দা জানিয়েছে। তবে জাতিগত নিমূলের অভিযোগ অস্বীকার করে আসছে মিয়ানমার সরকার।

বুধবার ইউনিসেফের এক বিবৃতিতে আরও বলা হয়েছে, রোহিঙ্গারা কক্সবাজারে আসার পর থেকে এ পর্যন্ত ১৬ হাজার শিশুর জন্ম দিয়েছে। এর মধ্যে মাত্র ৩ হাজার শিশুর জন্ম হয়েছে স্বাস্থ্য কেন্দ্রে।

ইউনিসেফের বাংলাদেশের প্রতিনিধি এডুওয়ার্ড বেইগবেদার বলেছেন, ‘ভয়ংকর পরিবেশের মধ্যে প্রতিদিন প্রায় ৬০টি শিশু পৃথিবীর মুখ দেখছে, আর যে মায়েরা এদের জন্ম দিচ্ছে তারাও স্থানচ্যুতি, সহিংসতা, আতঙ্ক এবং এমনকি কখনো কখনো ধর্ষণের শিকার হয়ে থাকতে পারে’।

তিনি আরও বলেন, “যৌন সহিংসতার ফলে জন্ম নেওয়া বা জন্মলাভ করা শিশুদের প্রকৃত সংখ্যা জানা অসম্ভব। তবে যারা দুনিয়াতে আসছে বা যে মায়েরা তাদের জন্য দিচ্ছে তাদের প্রয়োজনীয় সাহায্য ও সহযোগিতা নিশ্চিত করতে হবে-সেটাই বড় কথা।”



Designed By BanglaNewsPost