Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Lead 1
Lead 2
Lead 4
Lead 5
Lead3
অন্য পত্রিকার খবর
অন্য পত্রিকার খবর ১
অন্য পত্রিকার খবর ২
অন্য পত্রিকার খবর ৩
আরও সংবাদ
ইসলাম
বিবিধ
ভিডিও নিউজ
মৌলিক




ছয় প্রকল্পে ১৫ হাজার ৩২৬ কোটি টাকা দেবে জাইকা


প্রকাশিত :১৪.০৬.২০১৮

নিউজ ডেস্ক: যমুনা নদীর ওপর রেলসেতু, রাজধানীর মেট্রোরেল, মাতারবাড়ী বিদ্যুৎ কেন্দ্রসহ ছয় প্রকল্পে ১৫ হাজার ৩২৬ কোটি টাকা ঋণ দিচ্ছে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা)। অফিশিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিসট্যান্সের (ওডিএ) আওতায় এই অর্থ দিচ্ছে সংস্থাটি। এটি সহজ শর্তের ঋণ।

আজ বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলন কক্ষে এই ঋণ চুক্তি সই হয়।

এতে নিজ নিজ পক্ষে সই করেন ইআরডি সচিব শফিকুল আযম ও জাপানের রাষ্ট্রদূত হিরোইয়াশু ইজুমি। এ সময় ইআরডি ও জাইকার সংশ্লিষ্ট কর্মকর্তা এবং প্রকল্প কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইআরডি সূত্রে জানা গেছে, যমুনা নদীর ওপর রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্পে দুই হাজার ৮৪৬ কোটি টাকা ঋণ দেবে জাপান। যমুনা নদীর ওপর নতুন রেল সেতু নির্মাণ হলে উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে। যাত্রীবাহী ট্রেনের পাশাপাশি পণ্যবাহী কনটেইনার পরিবহনও বাড়বে। প্রকল্পের প্রাথমিক প্রস্তাবিত ব্যয় নির্ধারণ করা হয়েছে ৯ হাজার ৭৪০ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়নের মেয়াদ নির্ধারণ করা হয়েছে ২০১৭ সালের জুলাই থেকে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত। এই প্রকল্পে সহজ শর্তে ঋণ দিচ্ছে জাইকা।

এদিকে মহেশখালীর মাতারবাড়ী কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পে ৫ হাজার ১৪৮ কোটি টাকা দিচ্ছে সংস্থাটি। মাতারবাড়ী বিদ্যুৎ কেন্দ্রের দুটি ইউনিট থেকে এক হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে। প্রকল্পটি বাস্তবায়ন করছে কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড (সিপিজিসিবিএল)। এই প্রকল্পে ব্যয় ৩৫ হাজার ৯৮৪ কোটি টাকা। ইতিমধ্যে এই প্রকল্পে কাজ বেশ এগিয়েছে। মাঝে হোলি আর্টিজান ট্র্যাজেডির কারণে কিছুদিন এই প্রকল্পের কাজ বন্ধ ছিল।

এ ছাড়া মেট্রোরেলের দুটি প্রকল্পে ৬ হাজার ৬২৫ কোটি টাকা দেবে উন্নয়ন সহযোগী সংস্থাটি। এ ছাড়া স্বাস্থ্য খাতের আরেক প্রকল্পে ৫০১ কোটি টাকা দেবে জাইকা।



Designed By BanglaNewsPost