Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
English
Lead 1
Lead 2
Lead 4
Lead 5
Lead3
অন্য পত্রিকার খবর
অন্য পত্রিকার খবর ১
অন্য পত্রিকার খবর ২
অন্য পত্রিকার খবর ৩
আরও সংবাদ
ইসলাম
বিবিধ
ভিডিও নিউজ
মৌলিক
শেয়ার করে সবাইকে জানিয়ে দিন :

সুষম উন্নয়নের লক্ষ্যে বৃহত্তর রংপুরে গ্যাস সরবরাহ প্রকল্প গ্রহণ করলো সরকার(ভিডিও)


প্রকাশিত :১১.০৩.২০১৮

নিউজ ডেস্ক: দেশের সব অঞ্চলের সুষম উন্নয়নের লক্ষ্যে সরকারের পরিকল্পনার ধারাবাহিকতায়  এবার দেশের উত্তর ও দক্ষিণে গ্যাস সঞ্চালন ও বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণে ১ হাজার ৮০০ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

জানা যায়, গ্যাসের জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন করছে উত্তর জনপদের বৃহত্তর  রংপুরবাসী। অবশেষে তাদের দাবি পূরণ হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি পালনের নির্দেশনায় রংপুর বিভাগে গ্যাস সরবরাহের জন্য সঞ্চালন ও বিতরণ নেটওয়ার্ক নির্মাণ সংক্রান্ত উন্নয়ন প্রস্তাবনা (ডিপিপি) জ্বালানি বিভাগে পাঠিয়েছে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল)।

বর্তমানে উত্তরাঞ্চলের বগুড়া পর্যন্ত গ্যাস পাইপলাইন রয়েছে। এবার বগুড়া থেকে রংপুর বিভাগে গ্যাস নিতে এই প্রকল্প হাতে নিয়েছে জিটিসিএল। সৈয়দপুর পর্যন্ত প্রস্তাবিত এ প্রকল্পের আওতায় ২৪ ইঞ্চি ব্যাসের ১৫০ কিলোমিটার পাইপলাইন বসবে। এই সঞ্চালন লাইন দিয়ে ২৫ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ সম্ভব হবে। বাস্তবায়নকাল ধরা হয়েছে এ বছরের জানুয়ারি থেকে আগামী বছরের জুন পর্যন্ত। শুধু রংপুর ও নীলফামারী জেলার বিভিন্ন অংশে এই গ্যাস সরবরাহের জন্যই ১৬৮ কোটি টাকার প্রকল্প ব্যয় ধরা হয়েছে। এর আওতায় মোট ৭৫ কিলোমিটার বিতরণ লাইন বসবে। এরমধ্যে আট ইঞ্চি ব্যাসের ২৪ কিলোমিটার, ১০ ইঞ্চি ব্যাসের ৪ কিলোমিটার, ১২ ইঞ্চি ব্যাসের ২৫ কিলোমিটার এবং ১৬ ইঞ্চি ব্যাসের ৪২ কিলোমিটার লাইন স্থাপন করা হবে। আর এই পাইপলাইন প্রকল্প বাস্তবায়ন করা হবে জ্বালানি নিরাপত্তা তহবিলের অর্থায়নে।

এছাড়া ভারতের একটি সঞ্চালন লাইনও রংপুরের উপর দিয়ে যাবে বলে জানা গেছে। সেখান থেকেও মিলবে গ্যাস। ফলে শীঘ্রই বৃহত্তর রংপুরবাসীর দীর্ঘদিনের জ্বালানি সংকটের সুরাহা হতে যাচ্ছে।

শেয়ার করে সবাইকে জানিয়ে দিন :


Designed By BanglaNewsPost