Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
English
Lead 1
Lead 2
Lead 4
Lead 5
Lead3
অন্য পত্রিকার খবর
অন্য পত্রিকার খবর ১
অন্য পত্রিকার খবর ২
অন্য পত্রিকার খবর ৩
আরও সংবাদ
ইসলাম
বিবিধ
ভিডিও নিউজ
মৌলিক
শেয়ার করে সবাইকে জানিয়ে দিন :

ঈদ স্পেশাল


প্রকাশিত :১৪.০৬.২০১৮

বিশেষ দিন মানেই খাবারের বিশেষ আয়োজন। আর ঈদে এই বিশেষত্ব ঘরে ঘরেই চোখে পড়ে। প্রিয় মানুষদের মুখে প্রিয় খাবার তুলে দেওয়ার চেষ্টা থাকে সবার। আর এই কারণে আমাদের এই আয়োজনে আপনাদের জন্য দেওয়া হলো বিশেষ কয়েকটি রেসিপি—
মতি পোলাও
উপকরণ : মিহি কিমা ২ কাপ, পাউরুটি ৪ স্লাইস, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, জিরা গুঁড়া সিকি চা চামচ, গরম মসলার গুঁড়া সিকি চা চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, ধনে পাতা ও পুদিনা পাতা কুচি ১ টেবিল চামচ, লেবুর রস ২ চা চামচ, লবণ পরিমাণমতো, ভাজার জন্য তেল পরিমাণমতো।
পোলাওয়ের উপকরণ : পোলাওয়ের চাল ১ কেজি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা আধা টেবিল চামচ, লবণ পরিমাণমতো, কাঁচা মরিচ ৪/৫টি, বেরেস্তা ৪ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, তেল আধা কাপ, তরল দুধ ১ কাপ, পানি পরিমাণমতো।
প্রণালি : পোলাওয়ের উপকরণ বাদে উপরের সব উপকরণ একসাথে ভালো করে মেখে ১-২ ঘণ্টা রেখে দিন। তারপর ছোট ছোট বল আকারে গড়ে ডুবো তেলে ভেজে নিন। এবার অন্য একটি হাঁড়িতে পোলাওয়ের উপকরণ দিয়ে পোলাও রান্না করে নিন। তারপর ভেজে রাখা ছোট ছোট বলগুলো তবকে মুড়ে দিন। এবার একটি ডিশে রান্না করা পোলাও রেখে তার উপর তবকে মোড়ানো বলগুলো সাজিয়ে দিন। তৈরি হয়ে গেল মতি পোলাও।
ক্যাপসিকাম মুরগি
উপকরণ :মুরগি ১টি (ছোট টুকরো করে কাটা), গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, টক দই ২ টেবিল চামচ, টমেটো পিউরি ২ চা চামচ, সবুজ ক্যাপসিকাম বাটা ৩ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, লাল ক্যাপসিকাম ১/৪ কাপ, সবুজ ক্যাপসিকাম ১/৪ কাপ, হলুদ ক্যাপসিকাম ১/৪ কাপ, চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ, লেটুস পাতা পরিমাণমতো, মুলা ১টি, তেল ১/২ কাপ, লবণ ও চিনি স্বাদমতো।
প্রস্তুত প্রণালি :পাত্রে মুরগি নিয়ে তাতে গোলমরিচের গুঁড়া ও লবণ মেখে হালকা ভেজে নিতে হবে। এবার তাতে দই, বাটা মসলা, টমেটো পিউরি ও বেরেস্তা দিয়ে কষিয়ে ১০ মিনিট ঢেকে রান্না করে ক্যাপসিকাম, চিলি সস ও চিলি ফ্লেক্স দিয়ে নেড়ে নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করতে হবে।
চিকেন ঝাল ফ্রেইজি
উপকরণ : মুরগির মাংস আধা কেজি (ছোট টুকরো করে কাটা) আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, টক দই ৪ টেবিল চামচ, টমেটো কুচি ২টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, গরম মসলার গুঁড়া আধা চা চামচ, লবণ পরিমাণমতো, তেল আধা কাপ, এলাচ ২টি, দারুচিনি ২ টুকরা, তেজপাতা ২টি, টমেটো সস ১ টেবিল চামচ, চিলিসস ২ চা চামচ, কাঁচা মরিচ ৩/৪টি, ধনে পাতা কুচি পরিমাণমতো।
প্রণালি :কড়াইতে তেল দিন। গরম হলে পেঁয়াজ কুচি, এলাচ, দারচিনি ও তেজপাতার ফোড়ন দিন। তারপর সব বাটা ও গুঁড়া মসলা (গরম মসলার গুঁড়া বাদে) দিয়ে মসলা কষিয়ে মুরগির মাংস ঢেলে দিন। এবার টক দই ফেটে দিয়ে নেড়েচেড়ে মৃদু আঁচে ঢেকে দিন। মাংস প্রায় সিদ্ধ হয়ে এলে টমেটো সস, গরম মসলার গুঁড়া ও কাঁচা মরিচ ফালি দিয়ে ঢেকে দিন ৫-৭ মিনিট। তারপর চুলা থেকে নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। তৈরি হয়ে গেল চিকেন ঝাল ফ্রেইজি।
আচারী মাংস
উপকরণ :খাসি বা গরুর মাংস ২ কেজি, টকদই ১ কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, সরিষা বাটা ১ টেবিল চামচ, জিরা, মেথি, কালোজিরা, মৌরি, রাঁধুনি সমপরিমাণ ১ চা চামচ (গুঁড়া করা) এবং ১ চা চামচ (আস্ত), তেজপাতা ৩টি, পেঁয়াজ কুচি ১ কাপ, বেরেস্তা আধা কাপ, লাল মরিচ গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, গরম মসলার গুঁড়া আধা চা চামচ, আমের আচার ১ টেবিল চামচ, সরিষার তেল ১ কাপ, শুকনা মরিচ ২/৩টি, লবণ স্বাদমতো।
প্রণালি :আমের আচার ও আচারের মসলা বাদে অন্য সব বাটা, গুঁড়া মসলা ও টক দই দিয়ে মাংস মেখে ১ ঘণ্টা মেরিনেট করুন। এবার একটি হাঁড়িতে তেল দিন, গরম হলে পেঁয়াজ কুচি দিন। নরম হলে তেজপাতা, শুকনা মরিচ ও আচারের আস্ত মসলার পোড়ন দিয়ে মাখানো মাংস ঢেলে নেড়েচেড়ে মৃদু আঁচে ঢেকে দিন। মাংস সিদ্ধ হয়ে এলে অর্ধেক বেরেস্তা আমের আচার ও আচারের গুঁড়া মসলা দিয়ে ৫/১০ মিনিট দমে রাখুন। মাংস তেলের উপর উঠে এলে নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে নিন। পোলাও বা খিচুড়ির সাথে পরিবেশন করুন।
লুচি পায়েস
উপকরণ :ময়দা ১ কাপ, পানি সামান্য, তেল ১ কাপ, লবণ সামান্য, দুধ ২ কেজি, চিনি ১ কাপ, মাওয়া (গ্রেট করা) আধা কাপ, কিসমিস ১ টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি ১ চা চামচ, চেরি ১ চা চামচ।
প্রস্তুত প্রণালি : লুচি তৈরির জন্য ময়দা, পানি ও লবণ মিশিয়ে ময়ান তৈরি করুন। এবার ময়ানে হালকা তেল মিশিয়ে বেলে ছোট ছোট লুচির শেপে কাটুন। একটি পাত্রে চুলায় তেল দিন। তেল গরম হলে তাতে লুচি দিয়ে দিন। এক পাশ ভাজা হলে অন্যপাশে উল্টিয়ে বাদামি করে ভেজে তুলুন। এবার অন্য পাত্রে চুলায় দুধ দিন। তাতে চিনি দিয়ে জ্বাল করুন। ২ কেজি দুধ জ্বাল হয়ে ১ কেজির মতো হয়ে এলে তাতে ভাজা লুচিগুলো দিয়ে দিন। ২ মিনিট জ্বাল করে তাতে গ্রেট করা মাওয়া ও কিসমিস দিয়ে দিন। এবার ঠাণ্ডা হলে সার্ভিং ডিসে ঢালুন। উপরে পেস্তা বাদাম ও চেরি ছিটিয়ে দিন। ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন মজাদার লুচির পায়েস।
জর্দা সেমাই
উপকরণ : সেমাই ১ প্যাকেট, ঘি আধা কাপ, মাওয়া গুঁড়া ৩ টেবিল চামচ, চিনি ১ কাপ, এলাচ ২টি, তেজপাতা ১টি, ডিম ২টি, পেস্তা কুচি আধা কাপ, কাজু বাদাম কুচি আধা কাপ, কিশমিশ আধা কাপ, ডিম ২টি (ফেটানো), জাফরান সিকি চা চামচ, গোলাপ জল ১ টেবিল চামচ (ইচ্ছা), তরল দুধ ১ টেবিল চামচ।
প্রণালি : প্যানে ঘি দিয়ে তেজপাতা ও এলাচ দিন। এবার সেমাই দিয়ে ভেজে অল্প পানি দিয়ে সিদ্ধ হতে দিন। ডিম ফেটে মিশিয়ে দিন। এবার চিনি দিন। ভালো করে নেড়েচেড়ে দুধে ভিজানো জাফরান ও গোলাপ জল দিন। তারপর বাদাম ও কিশমিশ দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। সেমাই ঝরঝরে হবে। এবার পরিবেশন পাত্রে ঢেলে নিন।
লেবু লাচ্ছি
উপকরণ :টকদই ১ কাপ, লেবুর খোসা কুচি ১ টেবিল চামচ, বিট লবণ ১ চা চামচ, চিনি ২ টেবিল চামচ ও গোলমরিচের গুঁড়া ১ চিমটি।
প্রস্তুত প্রণালি :লেবুর খোসা কুচি বাদে সমস্ত উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।
শেয়ার করে সবাইকে জানিয়ে দিন :


Designed By BanglaNewsPost