Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
English
Lead 1
Lead 2
Lead 4
Lead 5
Lead3
অন্য পত্রিকার খবর
অন্য পত্রিকার খবর ১
অন্য পত্রিকার খবর ২
অন্য পত্রিকার খবর ৩
আরও সংবাদ
ইসলাম
বিবিধ
ভিডিও নিউজ
মৌলিক
শেয়ার করে সবাইকে জানিয়ে দিন :

পাকিস্তান-নেপালকে ছাড়িয়ে ‘মানব উন্নয়নে’ তিন ধাপ এগোলো বাংলাদেশ(ভিডিও)


প্রকাশিত :১৫.০৯.২০১৮

নিউজ ডেস্ক: মাথাপিছু আয়, গড় আয়ু, শিক্ষা, স্বাস্থ্য, লিঙ্গসমতা, কর্মসংস্থানসহ বিভিন্ন মাপকাঠিতে উন্নতির পথ ধরে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানব উন্নয়ন সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। গতবছরের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে ইউএনডিপি শুক্রবার ‘মানব উন্নয়ন প্রতিবেদন-২০১৮’ প্রকাশ করেছে; তাতে দেখা যাচ্ছে, এক বছরে বাংলাদেশের অবস্থানের উন্নতি হয়েছে তিন ধাপ। সূচকে ১৮৯টি দেশের মধ্যে বাংলাদেশ অবস্থান ১৩৬তম। যা ২০১৭ সালে ছিলো ১৩৯- এ।

প্রতিটি দেশের স্বাস্থ্য, শিক্ষা, আয় ও সম্পদের উৎস, বৈষম্য, লৈঙ্গিক সমতা, দারিদ্র্য, কর্মসংস্থান, নিরাপত্তা, বাণিজ্য ও আর্থিক প্রবাহ, যোগাযোগ, পরিবেশের ভারসাম্য ও জনমিতির তথ্য বিশ্লেষণ করে এই মানব উন্নয়ন সূচক তৈরি করে ইউএনডিপি। এসব মানদণ্ড মিলিয়ে এবার বাংলাদেশের এইচডিআই স্কোর দাঁড়িয়েছে শূন্য দশমিক ৬০৮, যা গতবার শূন্য দশমিক ৫৭৯ ছিল। সূচকে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে নরওয়ে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মানব উন্নয়নে নেপাল ও পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। তাদের স্কোর যথাক্রমে ১৪৯ এবং ১৫০। দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর স্কোর হলো- শ্রীলঙ্কা (৭৬), মালদ্বীপ (১০১), ভারত (১৩০) ও ভুটানের (১৩৪)।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বাংলাদেশের নাগরিকদের প্রত্যাশিত আয়ুষ্কাল ৭২ বছর থেকে বেড়ে ৭২ দশমিক ৮ বছর হয়েছে; শিশুদের স্কুলে কাটানোর প্রত্যাশিত সময় গড়ে ১০ দশমিক ২ বছর থেকে বেড়ে ১১ দশমিক ৪ বছর হয়েছে এবং মাথাপিছু আয় (জিএনআই) বছরে তিন হাজার ৩৪১ ডলার থেকে বেড়ে হয়েছে তিন হাজার ৬৭৭ ডলার।

সূচকের শীর্ষ দশে থাকা ১২ দেশ হল- নরওয়ে, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, জার্মানি, আইসল্যান্ড, হংকং, সুইডেন, সিঙ্গাপুর ও নেদারল্যান্ডস।

শেয়ার করে সবাইকে জানিয়ে দিন :


Designed By BanglaNewsPost