Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
English
Lead 1
Lead 2
Lead 4
Lead 5
Lead3
অন্য পত্রিকার খবর
অন্য পত্রিকার খবর ১
অন্য পত্রিকার খবর ২
অন্য পত্রিকার খবর ৩
আরও সংবাদ
ইসলাম
বিবিধ
ভিডিও নিউজ
মৌলিক
শেয়ার করে সবাইকে জানিয়ে দিন :

নতুন ২ গ্রহের সন্ধান পেল নাসা


প্রকাশিত :২৩.০৯.২০১৮

নিউজ ডেস্ক: দুটি নতুন গ্রহের সন্ধান পেল নাসার গ্রহ সন্ধানী অরবিটাল টেলিস্কোপ। এ সৌরমণ্ডলের বাইরে নতুন নতুন গ্রহের সন্ধান করার জন্য এপ্রিলে ফ্লোরিডার কেপ ক্যানভেরাল থেকে ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট বা টিইএসএস বা টেস উৎক্ষেপণ করেছিল নাসা। এর পাঁচ মাস পর সুপার আর্থ ও হট আর্থের সন্ধান পেল টেস। রয়টার্স।

বৃহস্পতিবার টেস’র ডেপুটি সায়েন্স ডিরেক্টর সারা সিগার জানান, দুটি গ্রহই খুব গরম। প্রাণ ধারণের উপযোগী নয়। পাই মেনসে সি বা সুপার আর্থ রয়েছে আমাদের গ্রহ থেকে ৬০ আলোকবর্ষ দূরে। পাই মেনসে সি পৃথিবীর প্রায় দ্বিগুণ। নিজের নক্ষত্রকে এটি প্রদক্ষিণ করে ৬.৩ দিনে।

দ্বিতীয় গ্রহ এলএইচএস ৩৮৪৪ বি বা হট আর্থ রয়েছে পৃথিবী থেকে ৪৯ আলোকবর্ষ দূরে। নিজের নক্ষত্রকে এটি প্রদক্ষিণ করে ১১ ঘণ্টায়। তাই এর তাপমাত্রা পাই মেনসে সি’র থেকেও অনেক বেশি।

টেস’র নাসার প্রোগ্রাম বিজ্ঞানী মার্টিন স্পিল জানান, পাই মেনসে সি সম্পর্কে যেটুকু তথ্য এখনও পর্যন্ত টেস পাঠিয়েছে, তাতে তাদের মনে হয়েছে- হয় গ্রহটি সম্পূর্ণ পাথুরে, অথবা সম্পূর্ণ জলীয়। নয়তো দু’রকমই মিলিয়ে হতে পারে। এছাড়া পাই মেনসে সি এবং এলএইচএস ৩৮৪৪ বি’র দুটি নক্ষত্র নিয়েও আরও তথ্য জোগাড়ের চেষ্টা করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। দু’বছরের পরিক্রমায় রয়েছে টেস। দু’বছরের মধ্যে এ ধরনের আরও অনেক গ্রহ খুঁজে পাবে টেস- এটিই আশা বিজ্ঞানীদের।

শেয়ার করে সবাইকে জানিয়ে দিন :


Designed By BanglaNewsPost