Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
English
Lead 1
Lead 2
Lead 4
Lead 5
Lead3
অন্য পত্রিকার খবর
অন্য পত্রিকার খবর ১
অন্য পত্রিকার খবর ২
অন্য পত্রিকার খবর ৩
আরও সংবাদ
ইসলাম
বিবিধ
ভিডিও নিউজ
মৌলিক
শেয়ার করে সবাইকে জানিয়ে দিন :

মাহী বি. চৌধুরীর কারণেই ভেঙে যাচ্ছে জাতীয় ঐক্য(ভিডিও)


প্রকাশিত :০৯.১০.২০১৮

নিউজ ডেস্ক : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের গুলশানের বাসায় রোববার ৭ অক্টোবর রাতে জাতীয় ঐক্য প্রক্রিয়া, যুক্তফ্রন্ট ও বিএনপি নেতাদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তবে উক্ত বৈঠকে যুক্তফ্রন্টের অন্যতম শরিক বিকল্পধারা বাংলাদেশের সভাপতি অধ্যাপক ড. বদরুদ্দোজা চৌধুরী ও যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরীকে আমন্ত্রণ জানানো হয়নি।

এ প্রসঙ্গে এই প্রতিবেদকের সাথে কথা হলে মাহী বি. চৌধুরী বলেন, নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ পাঁচ দফা দাবিতে যে ঐক্য হয়েছে, সেই ঐক্য শুধু ঐক্যের প্রয়োজনে করলেই হবে না। আন্দোলন কীভাবে হবে, নির্বাচন কীভাবে হবে এবং সরকার গঠন কীভাবে হবে- এই তিনটি বিষয় মীমাংসা না করে ঐক্য করলে সেই ঐক্য হবে অর্থহীন। বিএনপির সঙ্গে বৈঠক চলাকালীন সময়ে বিকল্প ধারার কাউকে আমন্ত্রণ না জানানোর বিষয়টি অত্যন্ত দুঃখজনক। হয়তো জাতীয় ঐক্যের অনেকে চাইছেন না বিকল্প ধারাকে সাথে নিয়ে সরকার বিরোধী আন্দোলনকে বেগবান করতে। একটি ঐক্য শুরু হবার আগেই যদি এমন শুরু হয়, তবে ভবিষ্যতে যে ঐক্য প্রক্রিয়ার বেহাল দশা হবে, তা বোঝার আর বাকি থাকে না।

এদিকে মাহী বি. চৌধুরীকে অবাঞ্চিত ঘোষণা করে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, মাহী বি. চৌধুরীর কথা শুনলে মনে হয়, তিনি জাতীয় ঐক্যের একচ্ছত্র অধিপতি। বিএনপি একটি পুরনো দল। দলটির নেতাদের সঙ্গে কিভাবে কথা বলতে হয়, তার সার্বিক ধারণা বিকল্প ধারার নেতার এখনো হয়নি। এছাড়া মাহী বি. চৌধুরীর আপত্তির সবচেয়ে বড় জায়গাটি হচ্ছে, বিএনপি ও জামায়াতের সম্পর্ক নিয়ে। কিন্তু বিএনপি কখনোই চায় না জামায়াতকে ছাড়তে। তাই বলে বিএনপির সঙ্গে জাতীয় ঐক্য হবে না, এ ধারণা ভুল। কিন্তু মাহী বি. চৌধুরী তার সিদ্ধান্তে অনড়। মূলত এ কারণেই বিকল্প ধারার কাউকে বৈঠকে নিমন্ত্রণ জানানো হয়নি।

একটি ঐক্য শুরু হবার সঙ্গে সঙ্গে যদি ভেঙে যাবার পরিস্থিতি তৈরি হয়, তবে ঐক্য সংশ্লিষ্ট প্রতিটি দলের জন্যই তা হবে দুঃখজনক। এমন চলতে থাকলে নতুন যে ঐক্য গঠন করার কথা হচ্ছে তা কখনোই পূর্ণাঙ্গ রুপ পাবে না বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

শেয়ার করে সবাইকে জানিয়ে দিন :


Designed By BanglaNewsPost