Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
English
Lead 1
Lead 2
Lead 4
Lead 5
Lead3
অন্য পত্রিকার খবর
অন্য পত্রিকার খবর ১
অন্য পত্রিকার খবর ২
অন্য পত্রিকার খবর ৩
আরও সংবাদ
ইসলাম
বিবিধ
ভিডিও নিউজ
মৌলিক
শেয়ার করে সবাইকে জানিয়ে দিন :

উত্তপ্ত চীন-যুক্তরাষ্ট্র, মার্কিন বিমানের তৎপরতা বন্ধের দাবি


প্রকাশিত :১৮.১০.২০১৮

নিউজ ডেস্ক: ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক। তারই জের ধরে সীমান্তের কাছে মার্কিন গোয়েন্দা বিমানের তৎপরতা বন্ধের দাবি জানিয়েছে চীন। চীনা দুইটি বিমান মার্কিন একটি গোয়েন্দা বিমানের গতিরোধ অনিরাপদ ভাবে করেছে বলে পেন্টাগনের দাবির পরেই এবার পালটা দাবি জানাল বেইজিং।

প্রসঙ্গত, সম্প্রতি বিতর্কিত দক্ষিণ চীন সাগরের উপর মার্কিন বোমারু বিমানের গতি রোধ করেছিল চীনা বিমানবাহিনী। যা নিয়ে নতুন করে ফের চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে। যদিও চীনের দাবি, অনিরাপদ ভাবে গতিরোধের করা হয়নি মার্কিন বোমারু বিমানগুলোর।

এ ব্যাপারে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, হাইনান প্রদেশের খুব নিকট দিয়ে উড়ছিল মার্কিন বিমান। নিরাপদ দূরত্ব থেকেই বিমানটির গতিরোধ করা হয়েছে বলে সাংবাদিকদের জানান মুখপাত্র হোং লি। পাশাপাশি তিনি আরও বলেন, ভবিষ্যতে এই জাতীয় ঘটনার পুনরাবৃত্তি এড়ানোর জন্য চীন সীমান্তের খুব নিকট দিয়ে মার্কিন গোয়েন্দা বিমানের চলাচল অবিলম্বে বন্ধ করার দাবি করছে বেইজিং।

উল্লেখ্য, হাইনানে চীনের স্পর্শকাতর সামরিক ঘাটি রয়েছে। চীনের পরমাণু অস্ত্রবাহী ডুবোজাহাজ বহরের ঘাঁটি হাইনানে অবস্থিত। এমনকি, বর্তমানে এই ঘাঁটির সম্প্রসারণও করা হচ্ছে। সামরিক পর্যবেক্ষকদের মত, আর এই কারণে বারবার যুক্তরাষ্ট্রের মতো দেশগুলোর নজরে রয়েছে এই এলাকাটি। আর সেই কারণে সেখানে মার্কিন বোমারু বিমান পাঠানো হয়েছিল বলে দাবি একাংশের।

শেয়ার করে সবাইকে জানিয়ে দিন :


Designed By BanglaNewsPost